সুরা মুলক (Surah Al-Mulk with bangla) বাংলা উচ্চারণ অর্থ ও ফযিলত- 2024

আবূ হুরাইরা (রাঃ) হতে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন,


إِنَّ سُورَةً مِنْ الْقُرْآنِ ثَلَاثُونَ آيَةً شَفَعَتْ لِرَجُلٍ حَتَّى غُفِرَ لَهُ وَهِيَ سُورَةُ تَبَارَكَ الَّذِي بِيَدِهِ الْمُلْكُ -وحسنه الألباني في صحيح الترمذي


কুরআনের তিরিশ আয়াত বিশিষ্ট এমন একটি সূরা আছে , যা তার পাঠকারীর জন্য সুপারিশ করবে এবং শেষাবধি তাকে ক্ষমা করে দেয়া হবে। সেটা হচ্ছে ‘তাবা-রাকাল্লাযী বিয়্যাদিহিল মূলক (অর্থাৎ সূরা মূলক)।

(তিরমিযী হা/২৮৯১, আবূ দাঊদ হা/ ১৪০০, ইবনু মাজাহ হা/৩৭৮৬, মুসতাদারাক লিল হাকিম হা/২০৭৫, সহীহ আত তারগীব হা/১৪৭৪, সহীহ ইবনু হিব্বান হা/৭৮৭, শুআবূল ঈমান হা/২৫০৬, মিশকাত হা/২১৫৩)। 

  

প্রখ্যাত সাহাবী ‘আব্দুল্লাহ বিন মাসঊদ (রাদ্বিয়াল্লাহু ‘আনহু) [মৃত: ৩২ হি.]

 বলেন,


مَنْ قَرَأَ {تَبَارَكَ الَّذِي بِيَدِهِ الْمُلْكُ} كُلَّ لَيْلَةٍ مَنَعَهُ اللهُ عَزَّ وَجَلَّ بِهَا مِنْ عَذَابِ الْقَبْرِ، وَكُنَّا فِيْ عَهْدِ رَسُوْلِ اللهِ نُسَمِّيْهَا الْمَانِعَةَ، وَإنَّهَا فِيْ كِتَابِ اللهِ عَزَّ وَجَلَّ سُوْرَةٌ مَنْ قَرَأَ بِهَا فِيْ لَيْلَةٍ فَقَدْ أَكْثَرَ وَأَطَابَ-


যে ব্যক্তি প্রতি রাতে তাবারাকাল্লাযী অর্থাৎ সূরা মুলক পড়বে, এর জন্য আল্লাহ তাকে কবরের আযাব থেকে মুক্ত রাখবেন। আর আমরা রাসূল (ছাঃ)-এর আমলে একে (কবর আযাব) প্রতিরোধকারী বলে অভিহিত করতাম। নিশ্চয়ই আল্লাহর কিতাবে (কুরআনে) একটি সূরা আছে, যে ব্যক্তি রাতে তা পাঠ করল, সে অধিক করল ও উত্তম কাজ করল

(ত্ববাক্বাতুল মুহাদ্দিসীন আসবাহান, হা/ ৫২৬, আল-নাসায়ী, খন্ড: ৬ পৃষ্ঠা: ১৭৯, আলবানী সহীহুল জামি, হা/৩৬৪৩; সিলসিলা সহীহাহ, হা/১১৪০,সহীহ আত তারগীব হা/১৪৭৫)।                                          


Surah Al-Mulk with bangla translation


Sura Muluk

▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬


মহানবী সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম বলেন,

 ‘ কুরআনমাজীদে  একটি ত্রিশ আয়াতের সূরা আছে এই সূরা হাশরের দিন উহার নিয়মিত

 পাঠকারীদের জন্য সুপারিশ করে তাদের সমস্ত গোনাহ মাফ করিয়ে দিবে। উহা সূরা মূলক।’ 


সূরা আল মূলক পবিত্র  কুরআন মাজীদে  ৬৭ তম সূরা এই সূরার আয়াত  সংখ্যা ৩০, রুকু আছে ২টি। সূরা আল-মূলক মক্কায় অবতীর্ণ হয়।

 

সূরা আল মূলকের নামের অর্থসার্বভৌম কর্তৃত্ব এই সূরা পবিত্র কোরআন শরীফের ২৯ নং পারায় আছে।


সূরা আল-মূলকের পূর্ববর্তী সূরা হচ্ছে সূরা আত-তাহরীমআর পরবর্তী সূরা হচ্ছে সূরা আল-কলম। নিয়মিত সূরা আল মূলক পাঠ করলে কবরের আজাব হতে পরিত্রাণ পাওয়া যাবে।


 তিরিমিজি শরীফে এসেছেমহানবী হজরত মুহম্মদ (সা.) আলাইহে ওয়া সাল্লাম সূরা আল-মূলক পাঠ না করে ঘুমাতে যেতেন না।


হজরত ইবনে আব্বাস (রা.) বলেছেন,তোমরা সূরা মুলক শিখ এবং নিজেদের স্ত্রী-পুত্রদের শিখাও। এটা কবরের আজাব হতে রক্ষা করবে এবং কিয়ামতের দিন আল্লাহর দরবারে এই সূরা পাঠকারীর পক্ষে কথা বলে তাকে মুক্ত করবে।


সূরা আল মূলক রাতের বেলা পড়া উত্তমতবে অন্য যেকোনো সময়ও পড়া যাবে  সূরাটি অর্থ বুঝে নিয়মিত পড়ার তাৎপর্য রয়েছে এই সূরা সালাতের সঙ্গে পড়াও উত্তম মুখস্ত না থাকলে দেখে দেখে অর্থ বুঝে পড়লে বিশেষ সাওয়াব পাওয়া যাবে।


হাদিসে আছেসূরা মূলক একচল্লিশবার পাঠ করলে সমস্ত বিপদ-আপদ হতে রক্ষা পাওয়া যায় এবং ঋণ পরিশোধ হয়।

  সূরা পাঠে কবরের আজাব থেকে বাঁচা যায়।
নবীজি সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম হাদিসে উল্লেখ করেন, ‘সূরাহ মুলক (তিলাওয়াতকারীকেকবরের আজাব থেকে প্রতিরোধকারী।


সূরা মূলক আরবি (surah mulk bangla) 



Sura Mulk-

Sura Mulk (2)


Sura mulk (3)


Sura Mulk (4)






Frequently Asked Questions ( FAQ )

✅ প্রস্নঃ-  আল-মুলক অর্থ কি  ?

উত্তরঃ- আল-মুলক অর্থ – সার্বভৌম কর্তৃত্ব। এই সূরাটির প্রথম আয়াতের تَبَارَكَ الَّذِي بِيَدِهِ الْمُلْكُ বাক্যাংশের الْمُلْكُ অংশ থেকে এই সূরার নামটি গৃহীত হয়েছে।



✅ প্রস্নঃ-  সুরা মুলক এর ফজিলত কি ?


উত্তরঃ-    হযরত আনাস (রাঃ) হতে বর্ণিত আছে যে, রসূল (সাঃ) বলেছেন কুরআন কারীমে এমন একটি সূরা রয়েছে যা তার পাঠকের পক্ষ হতে আল্লাহ তা’আলার সাথে ঝগড়া ও তর্ক-বিতর্ক করে তাকে জান্নাতে প্রবেশ করাবে। ওটা হলো সূরা মূলক। (এ হাদীসটি তিবরানী (রঃ)-এর হাফিয যিয়া মুকাদ্দসী (রঃ) বর্ণনা করেছেন)


✅ প্রস্নঃ-  সুরা মুলক কোন সময় পড়া উত্তম ?

উত্তরঃ-   সূরা মুলক রাতের বেলা পড়া উত্তম বা ভালো , তবে অন্য যেকোনো সময়ও পড়া যাবে। সূরাটি অর্থ বুঝে নিয়মিত পড়ায় রয়েছে অনন্য বা বিশেষ  তাৎপর্য। এই সূরা নামাজের সঙ্গে পড়াও উত্তম। মুখস্ত না থাকলে দেখে দেখে অর্থ বুঝে পড়লে বিশেষ সাওয়াব পাওয়া যায়।


✅ প্রস্নঃ-  সুরা মুলক পবিত্র কোরআনের কত তম সূরা ?

উত্তরঃ-   মুসলমানদের ধর্মীয় গ্রন্থ আল-কুরআনের ৬৭ তম সূরা হচ্ছে সূরা মুলক (surah mulk)।  (আরবি ভাষায়: الملك) ।



✅ প্রস্নঃ-  সুরা মুলক এ আয়াত সংখ্যা কত ?

উত্তরঃ- সূরা মুলুকে  আয়াত  সংখ্যা ৩০ এবং রূকু সংখ্যা ২। সূরা মূলক মক্কায় অবতীর্ণ হয়েছে। 



▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬▬

Post a Comment

0 Comments