The effects of social media addiction- ফেসবুক নিয়ে মাতামাতি ছাড়ুন !

Facebook addiction symptoms, causes, and effects   ফেসবুক নিয়ে মাতামাতি ছাড়ুন, খুশি থাকুন

 ফেসবুক নিয়ে মাতামাতি ছাড়ুন, খুশি থাকুন  | 


The effects of social media addiction 

 তরুণ সমাজের বড় একটি অংশ তারা বই না পড়ে ফেসবুক পড়ছে! তথা  social Media নিয়ে মাতামাতি করছে ।  ফেসবুকে অর্থাৎ  social Media তে মাত্রাতিরিক্ত সময় নষ্ট করছে ।  বর্তমানে ফেসবুক তথা   social Media  আসক্তিটা একটা ভয়াবহ পর্যায়ে আছে। এই প্রযুক্তিটা তারা ভালো দিকে ব্যবহার না করে খারাপ দিকে আগ্রসর হচ্ছে- 


তাই  যতই  আপনি  সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক বা অন্য মিডিয়া  সাইট নিয়ে মাতামাতি করুন না কেন, আদতে মিডিয়া সাইটের  ওই অভ্যাসগুলো  ছেড়ে দিতে পারলেই আপনি ভালো থাকবেন, খুশি থাকবেন।

   ডেনমার্কের থিঙ্ক ট্যাঙ্ক হ্যাপিনেস রিসার্চ ইনস্টিটিউটঢে গবেষকরা অন্তত এমনটাই বলছেন।

আরো খবর

যারা ফেসবুক নিয়মিত করছিলেন, তারা আরও নিজেদের আরও একাকী ও দুশ্চিন্তাগ্রস্ত বোধ করছিলেন।


েষকরা বলছেন, হাতে বাড়তি সময় থাকলে বন্ধুদের সঙ্গে সামনাসামনি কথা বলুন।


 গবেষকদের বক্তব্য, ” আমাদের কী চাই, তার উপর মনোযোগ দেওয়ার বদলে ফেসবুক আমাদের অন্যদের কী রয়েছে-তার উপর গুরুত্ব দিতে শেখায়।” 


সংস্থার সিইও মাইক উইকিং বলছেন, “কয়েকদিন ফেসবুক করার কথা ভুলে নিজের কাজে মন দিয়ে দেখুন, আরও দ্রুত ও খুশি খুশি মনে আপনি আপনার কাজ শেষ করতে পারবেন।”


সেই সাথে আপনি আপনার  পরিবারকে বেশি  সময় দিতে পারবেন ।

 তাদের সাহায্য করতে পারবেন ।   প্রতিবেশীর খোঁজখবর নিতে পারবেন । 

একদিন আপনার কোন বিপদে তারাই হবে সবচেয়ে কাছের। 

মনে রাখবেন প্রতিবেশী আর পরিবার আপনার অসময় আর বিপদের বন্ধু। 

এক সময় তাদের জন্য করলে এর প্রতিদান একদিন না চাইলেও পাবেন সুদে আসলে।




মূলকথা হচ্ছে, 

ফেসবুক বাজে, সময় নষ্ট এমন কথা বলাটাও ঠিক না, কারণ  এটা সম্পূর্ণ নির্ভর আপনার উপরে । কারণ, আপনি ফেসবুককে কীভাবে ব্যবহার করেন - তার উপরে নির্ভর করে ফেসবুক ভালো না-কি খারাপ!! ফেসবুক ব্যবহার করা উচিৎ কি না! তা  মূল্যায়ন করা যাবে । 


Frequently Asked Questions ( FAQ )


✅ প্রস্নঃ-  ফেসবুক ব্যবহারের ভালো দিক কি কিছু আছে ? 

উত্তরঃ- বর্তমান যুগে  অনেক গুরুত্বপূর্ণ একটি সামাজিক যোগাযোগ মাধ্যম হলো ফেসবুক। যেখানে আপনি ঘরে বসেই দেশ ও দেশের বাইরেই বিভিন্ন ধরনের মানুষের সাথে কমিউনিকেশন রাখতে পারছেন, নিজের জানা-অজানা গুরুত্বপূর্ণ  অনেক কিছু  শেয়ার করতে পারছেন, শিখতে পারছেন, বিজনেস করতে পারছেন।

আপনি যদি ফেসবুকটাকে আপনার কমিউনিটি বিল্ডাপ, নতুন কিছু শেখা বা ব্যাবসার জন্য বা  নিত্যনতুন জ্ঞান আহরণ করার জন্য ব্যবহার করতে চান তাহলে এটা আপনার জন্য খুবই ভালো একটি উৎস।


✅ প্রস্নঃ- ফেসবুককে বর্তমান জেনারেশান কিভাবে ব্যাবহার করছে ? 

উত্তরঃ- বর্তমান জেনারেশনের অধিকাংশ ছেলে-মেয়েরাই এটাকে ব্যবহার করছে শুধুমাত্র আড্ডাস্থল হিসেবে যা সময়ের সাংঘাতিক অপচয় ছাড়া আর কিছুই নয় । ঘন্টার পর ঘন্টা কাটিয়ে দেয় আড্ডা দিতে দিতে, ফাজলামি করতে করতে। অবশ্যই আমি নিজেও একটা সময় অনেক সময় নষ্ট করছি এখানে।


আর সবচেয়ে বিরক্তিকর বিষয় হলো, বর্তমানে ট্রল, হযবরল টাইপের যত্ত সব আজাইরা ফালতু  আলোচনা-সমালোচনায় পরিপূর্ণ হয়ে গেছে ফেসবুক। 

অতএব আপনি যদি এসব করার জন্য ফেসবুক ব্যবহার করেন তাহলে পুরো সময়টাই আপনার জন্য ক্ষতি শুধু ক্ষতিই না সুনালী জীবনটা স্পয়েল করা ছাড়া কিছুই না  । কিন্তু আপনি চাইলেই এর মাধ্যমে অনেক ভালো কিছু পেতে পারেন। 



আরও পড়ুন :           🟢  ডিজিটাল মার্কেটিং করে আয় 



 𝕂𝕚𝕟𝕕𝕝𝕪 𝕃𝕚𝕜𝕖 / 𝔽𝕠𝕝𝕝𝕠𝕨 𝕆𝕦𝕣 ℙ𝕒𝕘𝕖 𝕥𝕠 𝕜𝕖𝕖𝕡 𝕦𝕡𝕕𝕒𝕥𝕖𝕕 



ঘন ঘন

 

Post a Comment

0 Comments