বৈদ্যুতিক পাখা আস্তে চালালে বিদ্যুৎ খরচ কম আর বেশি জোরে চালালে কি বেশি খরচ হয়? আসলে সত্যটা কি ?

বৈদ্যুতিক পাখা আস্তে চালালে বিদ্যুৎ খরচ কম আর বেশি জোরে চালালে কি বেশি খরচ হয়? আসলে সত্যটা কি ? । - Web Tech info | একটি বাংলা ব্লগিং প্লাটফর্ম |
বৈদ্যুতিক পাখা আস্তে চালালে বিদ্যুৎ খরচ কম আর বেশি জোরে চালালে কি বেশি খরচ হয়?

💡 বৈদ্যুতিক পাখা ধীরে ধীরে ঘুরলে বিদ্যুৎ খরচ - একই হয় !

রেগুলেটরের মাধ্যমে বৈদুতিক পাখার বিদ্যুৎ সরবরাহ নিয়ন্ত্রণ করা হয়। যখন বৈদ্যুতিক পাখা ধীরে ঘুরানোর জন্য বিদ্যুৎ প্রবাহ কমানো হয় তখন অতিরিক্ত বিদ্যুৎ রেগুলেটরে তাপ সৃষ্টি করে। যার ফলে বৈদ্যুতিক পাখা ঘুরলেও বিদ্যুৎ খরচ একই হয় কারণ সবসময় বিদ্যুৎ প্রবাহ একই থাকে।




🤔 আসলেই কি বিষয়টা তাই ? আমারা অনেকেই তাই জানি ! আসলে প্রকৃত ঘটনাটা জানলে অবাক হবেন !


এই প্রশ্নটির উত্তর দেওয়ার আগে প্রথমেই আমাদের বৈদ্যুতিক পাখার কার্যপ্রণালী সম্পর্কে কিছুটা জেনে নিতে হবে।

📢 সর্বাগ্রে দেখা যাক বৈদ্যুতিক পাখা ঘোরে কীভাবেঃ

সাধারণত আমরা জানি, একটি পাখায় একটি বৈদ্যুতিক মোটর এবং কয়েকটি ধাতব ব্লেড (সাধারণত ৩টি), সংযুক্ত থাকে। যখন আমরা একটি পাখার সুইচ অন করি, তখন ভোল্টেজের পার্থক্যের জন্য মোটরটির মধ্য দিয়ে বিদ্যুৎ যায় এবং তার ফলাফল হিসাবেই পাখাটি ঘুরতে থাকে। নিয়ন্ত্রক বা রেগুলেটর মোটরের ভোল্টেজ নিয়ন্ত্রণ করে এবং মোটরের মধ্য দিয়ে প্রবাহিত বিদ্যুতের পরিমাণ কমিয়ে বা বাড়িয়ে দেয়।

অতএব , একটি পাখার ভোল্টেজর মাত্রা নিয়ন্ত্রণ সম্পূর্ণরূপে তার নিয়ন্ত্রক বা রেগুলেটরের ওপর নির্ভরশীল। আর একটি পাখার ভোল্টেজের পরিমাণ তার ঘূর্ণন গতির সমানুপাতী, অর্থাৎ ভোল্টেজ যত বাড়বে, পাখার গতিও ততটাই বাড়বে।

  • এখন, বিভিন্ন রেগুলেটর ও তাদের কর্মপদ্ধতি নিয়ে আলোচনা করা যাক:

  • ⚡ এই মুহূর্তে, বাজারে মোটামুটি ২ ধরনের রেগুলেটর পাওয়া যায় —

    ইলেক্ট্রিক রেগুলেটর (Electric Regulator): এই রেগুলেটরগুলিতে পাখার ভোল্টেজ হ্রাস করার জন্য রোধ বসানো থাকে। যখন পাখার ভোল্টেজ কমানো হয় তখন রোধটি উত্তপ্ত হয়ে ওঠে আর বিদ্যুৎ সরবরাহ কমার কারণে পাখার গতিও কমে যায়। কিন্তু এর ফলে পাখার ভোল্টেজ তথা গতি কমিয়ে যে বিদ্যুৎ বাঁঁচানো হয়, সেই বিদ্যুৎ এই রোধ-মধ্যস্থ তাপশক্তিতে রূপান্তরিত হয়ে যায়। অর্থাৎ শেষ পর্যন্ত, এই রেগুলেটরের মাধ্যমে পাখার গতি কমিয়ে বিদ্যুৎ খরচ বিশেষ কমে না বললেই চলে।

    বৈদ্যুতিক পাখা আস্তে চালালে বিদ্যুৎ খরচ কম আর বেশি জোরে চালালে কি বেশি খরচ হয়?

    💡 বৈদ্যুতিক পাখায় তড়িৎ মোটর ব্যবহার করা হয় কেন ?

    বৈদ্যুতিক পাখায় তড়িৎ মোটর ব্যবহার করা হয় কারণ এটি পাখার ব্লেডগুলিকে ঘোরাতে প্রয়োজনীয় ঘূর্ণন শক্তি সরবরাহ করে। তড়িৎ মোটর বিদ্যুৎ শক্তিকে যান্ত্রিক শক্তিতে রূপান্তর করে, যা ব্লেডগুলিকে ঘোরাতে ব্যবহৃত হয়।।


    ইলেকট্রনিক রেগুলেটর (Electronic Regulator): এই রেগুলেটরগুলিতে পাখার ভোল্টেজ হ্রাস করার জন্য মূলতঃ ট্রায়াক থাকে যার গেটে ট্রিগার নিয়ন্ত্রণ করে ফ্যানের ভোল্টেজের সাইন ওয়েভকে নিয়ন্ত্রণ করা হয় এবং ভোল্টেজের আরএমএস ভ্যালুকে পরিবর্তণ করে ফ্যানের গতি নিয়ন্ত্রণ করা হয়। এইগুলি কখনই গরম হয়ে ওঠে না, ফলে পাখা যখন কম গতিতে চলে তখন যথেষ্ট বিদ্যুৎ সাশ্রয় হয়। সাধারণত ইলেকট্রনিক রেগুলেটরগুলি ইলেক্ট্রিক রেগুলেটরগুলির থেকে প্রায় ৪০ শতাংশ বেশী বিদ্যুতসাশ্রয়ী।

    👉 তাই পরিশেষে বলা যেতে পারে, বৈদ্যুতিক পাখা কম গতিতে চালালে বিদ্যুৎ খরচ তখনই কম হবে যখন ইলেক্ট্রিক রেগুলেটরের পরিবর্তে ইলেকট্রনিক রেগুলেটর ব্যবহৃত হবে।

    বৈদ্যুতিক পাখা আস্তে চালালে বিদ্যুৎ খরচ কম আর বেশি জোরে চালালে বেশি খরচ হয় বিষয়টা কিছুটা ক্লিয়ার করতে পেরেছি ।

    🗨️ নিচে আপনার মতামত Comment বক্সে প্রকাশ করতে পারেন । কারণ আপনার মতামত আমাদের অনুপ্রাণিত করে ।






    FAQ ( Frequently Asked Questions ) :

    ▷ ১০০০ ওয়াটের একটি এসি ১ ঘন্টা চালালে ১ ইউনিট বিল আসবে। ৫০০ ওয়াটের ফ্রিজ ২ ঘন্টা চালালে ১ ইউনিট বিল আসবে। ইউনিট এবং কিলোওয়াট ঘন্টা শক্তির একক। আর ওয়াট ক্ষমতার একক।

    ▷একটি বৈদ্যুতিক পাখা একটি বৈদ্যুতিক মোটরের সাহায্যে কাজ করে। যখন আমরা এটি চালু করি, বৈদ্যুতিক প্রবাহ তারের কুণ্ডলীর মধ্য দিয়ে যায়, এটি হাবের মধ্যে ঘূর্ণন গতি তৈরি করে । এটি হাবের সাথে সংযুক্ত ব্লেডগুলিকে ঘোরায়।

    ▷মনে করেন আপনার পছন্দের বৈদ্যুতিক পাখাটির ৮০ ওয়াট ক্ষমতা রয়েছে এবং আপনি এটি দিনে পাঁচ ঘন্টা ব্যবহার করার পরিকল্পনা করছেন। অর্থাৎ এটি একদিনের মধ্যে মোট বিদ্যুৎ ব্যবহার করবে ৮০ x ৫ = ৪০০ ওয়াট-ঘন্টা ।


    ✅ আশা করি,
    এরকম আরও গুরুত্বপূর্ণ আর্টিকেল পেতে আমাদের ব্লগসাইটটি follow দিয়ে রাখুন । অথবা হোম পেজটি বুকমার্ক করে রাখতে পারেন ।

    Post a Comment

    0 Comments